বাঙলার পাগল

২১শে ফেব্রুয়ারী (ফেব্রুয়ারী ২০১২)

বিন আরফান.
  • ৩২
  • ৬৪
মকুলে মুকুলে পরিপূর্ণ চারপাশের আম গাছ গুলো। কিছু গাছে ছোট ছোট আম ধরেছে। ঝড়েও পড়ছে বেশ। পাড়ার ছেলেমেয়ে আম কুড়াতে এ গাছ থেকে ও গাছ ছোটাছুটি করছে। কখনো দলবেঁধে , কখনো দল ছাড়া।

ত্বসীন সঙ্গীদের ছেড়ে নির্জন এক গাছের নিচে আম কুড়াচ্ছে। কি যেন দেখে হঠাৎ থমকে দাঁড়ায়। সে দেখে, ঝটবাধা লম্বা চুল, এলোমেলো দাড়ি গোফ, কাঁধে থলে, পাটের চট পড়া এক লোক আম গাছের উপরে তাকিয়ে বলছে, আবার বলো, আবার বলো। লোকটির এরূপ আচরণ দেখে ত্বসীন অট্রহাসি দেয়। মুহুর্তেই উচ্চস্বরে ধমক। চুপ।

ত্বসীন ভয়ে চুপ। গোটা পরিবেশ নিঃশব্দ। খানিক সময় পর কানে ভেসে আসে বউ কথা কও, বউ কথা কও। একটি পাখি এরূপ শব্দে ডাকছে। লোকটিও তার সাথে তাল মিলাতে থাকে বউ কথা কও, বউ কথা কও। ত্বসীন আবারো খিলখিল করে হেসে উঠে। এতে লোকটি ত্বসীনকে তেড়ে আসার ভান করতেই ত্বসীন চেচিয়ে শব্দ করতে শুরু করে পাগল পাগল।

আশেপাশে অবস্থানরত বন্ধুরা ত্বসীনের চিৎকারে ছুটে আসে। পাগলকে দেখা মাএই তাদের মধ্যে আনন্দের উল্যাস দেখা যায়। কেননা তারা পাগল পেয়েছে। তারাও জপতে থাকে পাগল পাগল।

ছোট ছোট ছেলেমেয়েদের সামনে পাগল পড়লে যা হয় তাই হচ্ছিল। কেহ দৌঁড়ে কাছে গিয়ে গায়ের চাদর ধরে টানে, কেহ থলে ধরে আবার কেহ কুড়ানো আম দিয়ে ঢিল ছুড়ে। বিরক্ত হয়ে লোকটি কয়েকবার ধাওয়া করে কিন্তু এতে কোন সুফল হয়না বরং শিশুরা আরও বেপরোয়া হয়ে পড়ে।

এক অবুঝ শিশু লোকটির চোখের ঠিক সামান্য নিচে পাথর দিয়ে ঢিল ছুড়ে। লোকটি করুণ এক শব্দ করে মাথা নিচু করে মাটিতে বসে যায়। এ সুযোগে কয়েকজন লোকটির থলে নিয়ে দৌঁড় দেয়। তারা থলের ভেতর তেমন কিছুই পায়না। শুধু হলুদ রঙের বড় আয়তকার একটি কাগজ দেখতে পায়, যাতে লেখা রাষ্ট্রভাষা বাঙলা চাই। শিশুরা থলে ফেলে কাগজটি নিয়ে চলে যায়।

বেশ কিছুক্ষণপর সে পথ দিয়ে এক ভদ্রলোক হেটে যাচ্ছিল। সে দেখে পাগল লোকটি ব্যথা, ব্যথা বলে ধীর শব্দে আর্তনাদ করছে। ভদ্রলোকের মায়া হল। সে পাগলের কাছে গিয়ে জানতে চায়, এক্সকিউজমি, আপনার কি খুব পেইন হচ্ছে ? একথা শোনে পাগল মাথা তুলে ভদ্রলোকটির দিকে নির্বাক হয়ে তাকিয়ে থাকে। ভদ্রলোক দেখে, পাগলের চোখের নিচ দিয়ে রক্ত ঝড়ছে। সে পরম মমতায় পাগলের মাথায় হাত বুলায়ে বলে, অহ নিশ্চয় এটি আনসিভিলাইজড চিলড্রেনদের কাজ। ভদ্রলোকের হাত বুলানো শেষ হতে না হতেই পাগলের চোখ বেয়ে পানি ঝড়তে থাকে। ভদ্রলোকটি জিজ্ঞাসা করলেন, হুয়াই ক্রাইং ? পাগল উত্তর দেয়, কিছুক্ষণ আগে ব্যথাটা গায়ে ছিল, এখন অন্তরে বিধেছে।

শিশুরা যখন আমাকে পাগল পাগল বলে চিৎকার করছিল আমি তাদের এই জন্যই ক্ষেপিয়েছিলাম যেন শব্দটি বারবার বলে। কেননা পাগল খাঁটি বাঙলা শব্দ। আর শিশুদের আচরণে আমি মোটেও দুঃখ পাইনি কারণ এই আচরণ বাঙালির ঐতিহ্য, এটাই সভ্যতা, এর নাম ছেলেখেলা, যা আমিও ছোটবেলা করেছি। বাঙলায় হেসেছি, বাঙলায় কেদেছি, বাঙলা বলে বলে ছুটেছি, রাষ্ট্রভাষা বাঙলার জন্য লড়েছি, আজও বাঙলাকে বুকে ধরে আছি। এ বাঙলার জন্যই পাগল হয়েছি। আর আপনি বাঙলিশ বলছেন !

লোকটির কথাগুলো চলার সময় পাখির কণ্ঠ হতে আবার ভেসে আসে বউ কথা কও, বউ কথা কও। পাগল, পাখির পাখির আওয়াজ স্বরণ করিয়ে দিয়ে ভদ্রলোকের উদ্দেশ্যে বলে, ঐ শুনুন, পাখিটি তাঁর ঐতিহ্য আজও বুকে পুশে সংকোচহীন কন্ঠে গাইছে বউ কথা কও। এই বলে যেই আঙুল দিয়ে উপরে ইশাঁরা করে তখন পাগল দেখে, তাঁর লেখা হলুদ কাগজটি ঘুড়ি হয়ে আকাশে উড়ছে ‘রাষ্ট্রভাষা বাঙলা চাই’।

দেখা মাত্রই পাগল খুশিতে যেন আত্মহারা। সে ঘুড়ির পিছু পিছু ছুটছে আর বলছে, উড়াও! উড়াও!! এভাবেই বাঙলাকে সারা বিশ্বে পৌঁছে দাও। তোমরা শিশুরাই পারবে বাঙলাকে বিশ্ব দরবারে গৌরবের সাথে তুলে ধরতে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রওশন জাহান কেন যেন মনে একটি ক্ষীন আশা ছিল এই লেখাটি বিচারকের মনযোগ আকর্ষণ করবে এবং বিজয়ী হবে । আশাহতই হলাম। কি আর করা। লেখকের কাছ থেকে এমন লেখাই সামনে চাই।
মনির মুকুল সব পাগল যেমন পাগল নয় তেমনি সব অনুগল্পই অনু পরিধির নয়। দারুণ লিখেছেন।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১২
M.A.HALIM চমৎকার খুব ভালো লাগলো। বন্ধুর জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১২
রওশন জাহান অত্যন্ত চমৎকার লেখা । বাঙালির মর্মমূলে ছুঁয়ে যাবে এর অন্তর্নিহিত অর্থ। অনেক অনেক ভালো লাগলো । লেখনী, বর্ণনা ভঙ্গী, ভাষার ব্যবহার সব মিলিয়ে বেশ ভালো হয়েছে। লেখকের জন্য শুভকামনা থাকল।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১২
এর চেয়ে আনন্দ আমি লেখার জগতে পাইনি বোন. চোখে জল চলে এলো. জীবনে সুখী হোন. @ রওশন জাহান
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১২
জালাল উদ্দিন মুহম্মদ ভাবনার সূতোটা বেশ শক্তিশালী। ভালো লাগলো । ধন্যবাদ।
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১২
আপনাকেও ধন্যবাদ সুন্দর দৃষ্টিতে গল্প পড়ে বিচক্ষণ ব্যক্তিত্বের মত সমালোচনা করায়.
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১২
সূর্য এমন গল্পই চাই তোমার কাছে। তবুও আরো অনেক অনেক ভাল লেখার প্রত্যয়টাও উপরি চাই......☼
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১২
চেষ্টা অব্যাহত থাকবে সাইফুল ভাই.
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১২
মো. ইকবাল হোসেন Eat bangle,drink bangle,Tell bangle ....................Then you will be a great 'Bangali' Thanks
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১২
ধন্যবাদ.
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১২
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন . . . . . . . . . . . . .চমৎকার একটা ভাবনা! যা বলার Amar Amiই বলে দিয়েছে- ব্যাস্ততা মানেই পস্তানো। ধন্যবাদ আর শুভেচ্ছা।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১২
শুকরিয়া. ধন্যবাদ . ভালো থাকবেন.
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১২
এস.এম. মোবিন Good Writing
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১২
ধন্যবাদ মুবিন ভাই.
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১২
amar ami গল্পটিকে আরো সুন্দর করতে পারতেন প্রিন্স ভাইয়া....
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১২
গল্পটি জমা দেয়ার পর নিজেই পড়িনি. লেখা শেষ করার সঙ্গে সঙ্গে টাইপ করে তা কনভার্ট করেই জমা দিয়েছি. এখন তোমার মতামতে ভাবনায় পরে গেলাম. আবার পড়ব , মরিচ পিসার মত শেষ বাটন বাটব. দেখি কতটুকু মিহি হয় @ আয়েশা . অসাধারণ মতামত. ধন্যবাদের চেয়েও বেশি কিছু দিলাম. যদিও অন্ধ বিশ্বাসে বিশ্বাসী হয়ে ইতি পূর্বে অনেক ভুল করেছি . হাহাহা
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১২

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪